Saturday, April 20, 2024
Homeকলকাতাআগামী ২৬ ডিসেম্বর থেকে দর্শকদের প্রবেশের অনুমতি বেলুড় মঠে

আগামী ২৬ ডিসেম্বর থেকে দর্শকদের প্রবেশের অনুমতি বেলুড় মঠে

দেশে করোনা প্রকোপ শুরু হওয়ার পর দু’বছর পরে ভক্তদের জন্য খুলছে বেলুড় মঠ। আগামী ২৬ ডিসেম্বর দর্শকের প্রবেশের অনুমতি দিল বেলুড় মঠ কর্তৃপক্ষ। শ্রী শ্রী সারদা মায়ের জন্ম তিথি উপলক্ষে সাধারণ ভক্ত এবং দর্শকের প্রবেশের অনুমতির সিদ্ধান্ত মঠ কর্তৃপক্ষের। প্রসঙ্গত গত দু’বছর বেলুড় মঠের যাবতীয় উৎসবে দর্শক-ভক্তদের প্রবেশাধিকার ছিল না। এবারে করোনা প্রকোপ অপেক্ষাকৃত কম থাকার কারণে ভক্তদের কথা মাথায় রেখে বেলুড় মঠ এই সিদ্ধান্ত নিল।

তবে অন্যান্য বারের মত সারাদিনের জন্য নয়। বর্তমানে বেলুড় মঠ যে নির্দিষ্ট সময় খোলা থাকছে সেই সময়টাতেই শুধুমাত্র প্রবেশাধিকার থাকবে ভক্তদের।সকাল আটটা থেকে এগারোটা এবং বিকাল তিনটে থেকে পাঁচটা অবধি। কোভিড বিধি পালন করে ভক্ত-দর্শকরা শ্রী শ্রী ঠাকুর রামকৃষ্ণ মন্দির, মায়ের মন্দির, ব্রহ্মানন্দ মন্দির দর্শন ও প্রণাম করতে পারবেন। একই সঙ্গে সংঘাধ্যক্ষ এবং সহ- সংঘাধক্ষদের প্রণামও করতে পারবেন। সারিবদ্ধ ভাবে দর্শন ও প্রণাম করার পর হাতে হাতে প্রসাদ দেওয়া হবে।

করোনা সংক্রমণ আসার পর থেকেই বদলে গিয়েছে বেলুড় মঞ্চের সব নিয়ম। নজিরবিহীনভাবে এই প্রথম উৎসবের দিনেই খোলা থাকবে মঠ। চলতি বছর দুর্গাপুজোতেও সর্বসাধারণের জন্য বন্ধ ছিল মঠের দরজা। অনলাইনে অষ্টমীর সকালে বেলুড় মঠের কুমারী পুজো থেকে সমগ্র দুর্গাপুজো দেখার ব্যবস্থা করেছিল কর্তৃপক্ষ।

পুজোর কোন দিন, কোন সময়ে সাংবাদিকেরা মঠ প্রাঙ্গণে উপস্থিত থাকতে পারবেন, তা স্থির করে দিয়েছিল মঠ কর্তৃপক্ষ। এমনকি থার্মাল স্ক্রিনিং করিয়ে, কোভিড-বিধি মেনে প্রবেশের পরেও মঠ প্রাঙ্গণে যত্রতত্র ঘোরার অনুমতি ছিল না সাংবাদিকদের। এমনকি সাংবাদিকদের উপরেও দুর্গাপুজোয় বেলুড় মঠ চত্বরে প্রবেশে বিধি-নিষেধ জারি করা হয়।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments