Thursday, April 25, 2024
Homeপর্যটনঅবশেষে খুলে গেল জঙ্গল, রাজ্য সরকারের নোটিশ হাতে পেয়েই আনন্দিত পর্যটন ব্যবসায়ীরা

অবশেষে খুলে গেল জঙ্গল, রাজ্য সরকারের নোটিশ হাতে পেয়েই আনন্দিত পর্যটন ব্যবসায়ীরা

নিজস্ব সংবাদদাতা:

অবশেষে খুলে গেল জঙ্গল, স্বস্তির নিঃশ্বাস ফেললেন পর্যটন ব্যবসার সঙ্গে যুক্ত সকল মানুষজন। অত্যন্ত খুশি হলেন ডুয়ার্সের পর্যটন ব্যবসায়ীরাও। ১৬ই সেপ্টেম্বর অর্থাৎ আজ থেকে খুললো জঙ্গল সাফারি, ন্যাশনাল পার্ক, বন্যপ্রাণী অভয়ারণ্য, টাইগার রিজার্ভ। রাজ্য সরকারের তরফ নোটিশ দিয়ে এমনটাই জানানো হয়েছে। তবে সুন্দরবনে ১লা অক্টোবর থেকে খুলবে বলে জানানো হয়। তবে জঙ্গল সাফারিতে ক্ষেত্রে সম্পূর্ণ কোভিড স্বাস্থ্যবিধি মেনে আবশ্যিকভাবে মাস্ক করতে হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

তিন মাস বন্যপ্রাণীদের প্রজননকালীন সময়ে যাতে তাদের কোন সমস্যা না হয় এবং বিরক্ত না হয় তার জন্যই বন্ধ রাখা হয় বনাঞ্চল। জুলাই মাসের ১৫ তারিখ থেকে সেপ্টম্বর ১৫ পর্যন্ত সমস্ত জঙ্গল বন্ধ থাকে। প্রতিবছর ১৬ই সেপ্টেম্বর থেকে জঙ্গল খোলা হয়। কিন্তু করোনা আবহে নতুন করে জঙ্গল খুলবে কিনা তা নিয়ে ধোঁয়াশার এবং চিন্তার মধ্যে ছিলেন পর্যটন ব্যবসায়ীরা। কেননা দীর্ঘদিন থেকে লকডাউন তারপর তিন মাস ধরে জঙ্গল বন্ধের ফলে ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন তারা। পর্যটন ব্যবসার সঙ্গে যুক্ত বিভিন্ন হোমস্টে মালিক মালিক জিপসি মালিক ড্রাইভার গাইড এবং আরো অন্যান্য মানুষেরা নানান সমস্যার সম্মুখীন হচ্ছিলেন। পাশাপাশি ভ্রমণপিপাসু মানুষেরাও দীর্ঘদিন ঘরবন্দি থাকার ফলে অতিষ্ঠ হয়ে উঠেছিলেন। কবে খোলা প্রকৃতির মাঝে এসে প্রাণভরে অক্সিজেন নিতে পারবেন তারা সেই আশায় দিন গুনছিলেন তারা। ১৬ই সেপ্টেম্বর জঙ্গল খোলার অপেক্ষায় ছিলেন পর্যটক এবং পর্যটন ব্যবসায়ীরা উভয়েই।

তিন মাস বন্ধ থাকার পর আজ থেকে পর্যটকদের জন্য খুললো জঙ্গল সাফারি, ন্যাশনাল পার্ক, বন্যপ্রাণী অভয়ারণ্য, টাইগার রিজার্ভ! এখন ডুয়ার্সের বিভিন্ন জঙ্গলে সাফারি করতে পারবেন পর্যটকরা। ডুয়ার্সের জলদাপাড়া তে জিপসি সাফারি হাতি সাফারি, চিলাপাতা জিপসি সাফারি, গরুমারা অভয়ারণ্য, রাজাভাতখাওয়া জয়ন্তী সহ বিভিন্ন এলাকায় পর্যটকদের ভিড় বাড়তে শুরু করবে এখন। এই খবর প্রকাশিত হতেই বেশ আনন্দিত পর্যটন ব্যবসায়ীরা। তারা জানান ইতিমধ্যে অনেক মানুষ বুকিং এর জন্য যোগাযোগ করেছিল কিন্তু রাজ্য সরকারের নোটিশ হাতে না পাওয়া পর্যন্ত তারা পর্যটকদের বুকিং দিতে পারছিলেন না তারা।

আলিপুরদুয়ার ডিস্ট্রিক্ট ট্যুরিজিম অ্যাসোসিয়েশনের সভাপতি তমাল গোস্বামী বলেন, আমরা খুবই আনন্দিত। জঙ্গল খুলবে কিনা সেটা নিয়ে আমরা প্রতীক্ষায় ছিলাম অবশ্যই জঙ্গল খোলার নোটিশ পেয়েছি। রাজ্য সরকারের নিয়ম মেনে কোভিড স্বাস্থ্যবিধির উপর জোর দিয়েই পর্যটন এগিয়ে যাবে।

চিলাপাতা জিপসি অনার্স ইউনিয়ন এর সম্পাদক বিমল রাভা, দীর্ঘদিন থেকে জঙ্গল বন্ধ থাকায় আমরা খুবই সমস্যায় ছিলাম। রাজ্য সরকারের নির্দেশে জঙ্গল খোলার এই সিদ্ধান্তকে আমরা ধন্যবাদ জানাই। আমরা ধন্যবাদ জানাই বনমন্ত্রী এবং পশ্চিমবঙ্গ সরকারকে। স্বাস্থ্যবিধি মেনে রাজ্য সরকারের গাইডলাইন অনুযায়ী আমরা পর্যটকদের জঙ্গল সাফারি করাতে প্রস্তুত আছি।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments