Monday, February 6, 2023
Homeআন্তর্জাতিকরাষ্ট্রসংঘে ফের রাশিয়ার পাশে ভারত! রুশ বিরোধী প্রস্তাবে ভোটদান থেকে বিরত

রাষ্ট্রসংঘে ফের রাশিয়ার পাশে ভারত! রুশ বিরোধী প্রস্তাবে ভোটদান থেকে বিরত

রাষ্ট্রসংঘে (United Nations) ফের রাশিয়ার পাশে দাঁড়াল ভারত। বুধবার রুশ বিরোধী প্রস্তাবে ফের ভোটদান থেকে বিরত থাকল ভারত (India)। ইউক্রেনে (Ukraine) গণভোটের মাধ্যমে চারটি অঞ্চল দখল করার প্রক্রিয়াকে বেআইনি ঘোষণা করে একটি খসড়া প্রস্তাব পেশ করা হয়েছিল। ভারত-সহ ৩৫টি দেশ সেই প্রস্তাবে ভোটদান থেকে বিরত থাকে। প্রসঙ্গত, গণভোটের পরেই ইউক্রেনের নানা অংশে হামলার তীব্রতা বাড়িয়েছে রাশিয়া।

ইউক্রেনে গণভোটের মাধ্যমে চারটি অঞ্চল দখল করে নেওয়ার চেষ্টা করছে রাশিয়া (Russia), এই পদক্ষেপের নিন্দা করে খসড়া প্রস্তাব পেশ করা হয় রাষ্ট্রসংঘে। ১৪৩টি সদস্য দেশ রাশিয়ার নিন্দা করে প্রস্তাবের পক্ষে ভোট দেয়। মাত্র পাঁচটি ভোট পড়ে প্রস্তাবের বিপক্ষে। পুরনো কৌশল মেনেই রুশ বিরোধী প্রস্তাবের ভোটাভুটি থেকে সরে দাঁড়ায় ভারত। মোট ৩৫টি দেশ এই ভোটে অংশ নেয়নি। প্রসঙ্গত, সোমবারই ওপেন ব্যালটে ভোটগ্রহণ প্রসঙ্গে রুশ প্রস্তাবের বিরোধিতা করে ভোট দিয়েছিল ভারত।

ইউক্রেনের চারটি অঞ্চল দখল করার পর থেকেই রাশিয়া-ইউক্রেন যুদ্ধের (Russia-Ukraine War) তীব্রতা বেড়ে গিয়েছে। ক্রাইমিয়ার সঙ্গে সংযোগকারী সেতুতে বিস্ফোরণ ঘটার ফলে বেশ বিপাকে পড়ে রাশিয়া। এই ঘটনার জন্য সর্বোত ভাবে ইউক্রেনকে দায়ী করে বিবৃতি দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পরিষ্কার ভাবে জানিয়ে দেন, ইউক্রেনের মদতেই ক্রাইমিয়া সেতুতে হামলা হয়েছে। এই ঘটনার তীব্র প্রতিশোধ নেবে মস্কো। এই ঘোষণার পরেই ইউক্রেনের রাজধানী কিয়েভ-সহ নানা শহরে মিসাইল হামলা চালায় রাশিয়া। মূলত জনবহুল এলাকাগুলি লক্ষ্য করেই আছড়ে পড়ে রুশ মিসাইল। বহু মানুষের মৃত্যু হয়েছে বলে জানিয়েছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

তথ্য সূত্র: সংবাদ প্রতিদিন ডিজিটাল

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments