Thursday, July 7, 2022
Homeরাজনীতিমমতা বন্দ্যোপাধ্যায় ডাকা বিরোধী বৈঠকে যোগ দিচ্ছেন কারা? জানতে পড়ুন

মমতা বন্দ্যোপাধ্যায় ডাকা বিরোধী বৈঠকে যোগ দিচ্ছেন কারা? জানতে পড়ুন

রাষ্ট্রপতি নির্বাচনকে সামনে রেখে দিল্লিতে মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকা বিরোধী বৈঠকে যোগ দেবে কংগ্রেস। ওই বৈঠকে যোগ দেওয়ার জন্য সোনিয়া গান্ধীকে (Sonia Gandhi) চিঠি দিয়েছিলেন মমতা। কিন্তু করোনা আক্রান্ত সোনিয়া এই মুহূর্তে হাসপাতালে। তাই তাঁর প্রতিনিধি হিসাবে বুধবারের বৈঠকে থাকতে পারেন কংগ্রেসের প্রথম সারির তিন নেতা। এখনও পর্যন্ত কংগ্রেস সূত্রে জানা যাচ্ছে, বিরোধী বৈঠকে দলের প্রতিনিধিত্ব করার জন্য মল্লিকার্জুন খাড়গে, জয়রাম রমেশ এবং রণদীপ সিং সুরজেওয়ালার নাম ভাবা হয়েছে।

শুধু কংগ্রেস নয়, যে বিরোধী শিবিরের নেতাদের মমতা চিঠি পাঠিয়েছিলেন, তাঁদের অধিকাংশই তাঁর ডাকে সাড়া দিয়েছেন। বাম দলগুলির মধ্যে সিপিআই (CPI) জানিয়ে দিয়েছে তাঁরা বুধবারের বৈঠকে থাকবেন। সিপিআই নেতা ডি রাজা জানিয়ে দিয়েছেন, বৃহত্তর বিরোধী ঐক্যের স্বার্থে তাঁরা মমতার ডাকা বৈঠকে যোগ দেবেন। যদিও সিপিএম এখনও খানিকটা দোলাচলে। তাঁদের বক্তব্য, এই ধরনের বৈঠক সাধারণত বিরোধী শিবিরের সবচেয়ে বড় দল ডাকে। মমতা যেভাবে উদ্যোগ নিয়ে বৈঠক ডাকছেন, তা সিপিএমের (CPIM) একাংশের না-পসন্দ। আরেক বামদল আরএসপি অবশ্য জানিয়েই দিয়েছে, তাঁরা বৈঠকে যোগ দেবে না।

অন্যান্য দলগুলির মধ্যে এনসিপি নেতা শরদ পওয়ারও এই বৈঠকের অন্যতম হোতা। তিনি বুধবারের বৈঠকে যোগ দেবেন। শিব সেনার সুপ্রিমো উদ্ধব ঠাকরে (Uddhav Thakaray) না থাকলেও নিজের প্রতিনিধি হিসাবে সম্ভবত সঞ্জয় রাউতকে পাঠাবেন তিনি। বৈঠকে থাকবে আম আদমি পার্টির প্রতিনিধিও। মমতা বন্দ্যোপাধ্যায় অরবিন্দ কেজরিওয়াল এবং ভগবন্ত মানকে বৈঠকে আমন্ত্রণ জানিয়েছিলেন। তাঁরা না এলেও আপের তরফে সঞ্জয় সিং বৈঠকে থাকতে পারেন। বৈঠকে থাকবেন অখিলেশের প্রতিনিধিও। তেজস্বী যাদব (Tejaswi Yadav) বা এমকে স্ট্যালিন সম্ভবত বৈঠকে থাকবেন না। তবে তাঁদের দলের সিনিয়র নেতারা থাকবেন প্রতিনিধি হিসাবে। যদিও কয়েকটি দলের অবস্থান এখনও জানা যায়নি।

তবে মমতার ডাকা বৈঠকে সম্ভবত থাকছেন না নবীন পট্টনায়েকের বিজেডির (BJD) কোনও প্রতিনিধি। বিজেডি সময়ে-অসময়ে বিজেপির ত্রাতা হয়ে উঠে এসেছে। তাঁদের অনুপস্থিতি খানিকটা প্রত্যাশিতই। বৈঠকে অনুপস্থিত থাকতে পারে তেলেঙ্গানার শাসক দল টিআরএসও (TRS)। কেসিআর নিজে মুখে বিজেপি বিরোধিতার কথা বললেও অন্য কোনও নেতার নেতৃত্বে আপত্তি আছে তাঁর।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments