Tuesday, March 5, 2024
Homeখেলাধূলাটি-টোয়েন্টি বিশ্বকাপে কোহলির খেলা নিয়ে ‘বিরাট’ অনিশ্চয়তা!

টি-টোয়েন্টি বিশ্বকাপে কোহলির খেলা নিয়ে ‘বিরাট’ অনিশ্চয়তা!

টি-টোয়েন্টি বিশ্বকাপে কোহলির খেলা নিয়ে ‘বিরাট’ অনিশ্চয়তা!

দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে সীমিত ওভারের সিরিজ থেকে বিশ্রাম নিয়েছিলেন বিরাট কোহলি (Virat Kohli)। যদিও এর পরেও অনেকে মনে করেছিলেন আগামী বছরের জুন মাসে আয়োজিত হতে চলা টি-টোয়েন্টি বিশ্বকাপে (ICC T20 World Cup 2024) তিনি খেলবেন। জাতীয় দলের জার্সি গায়ে চাপিয়ে নেমে যাবেন মাঠে। তবে এই মুহূর্তে সবচেয়ে বড় আপডেট হল ২০ ওভারের ফরম্যাটে টিম ইন্ডিয়ার (Team India) মহাতারকার খেলা নিয়ে ব্যাপক অনিশ্চয়তা দেখা দিয়েছে। শোনা যাচ্ছে দেশের হয়ে তাঁকে আর টি-টোয়েন্টি ফরম্যাটে খেলতে দেখা যাবে না। যদিও এই ইস্যু নিয়ে বিরাটের সঙ্গে কথা বলতে পারে বিসিসিআই-এর (BCCI) শীর্ষ কর্তারা। এবং নির্বাচকরাও ‘কিং কোহলি’-এর (King Kohli) সঙ্গে আলোচনা করতে পারেন। তার পরেই ঠিক হবে বিরাটের টি-টোয়েন্টি ভবিষ্যৎ।

২০২২ সালের ১০ নভেম্বর। সেবার টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে শেষবার বিরাটকে শেষবার দেখা গিয়েছিল। এর পর থেকে তাঁকে আর ২০ ওভারের ফরম্যাটে খেলতে দেখা যায়নি। এখন শোনা যাচ্ছে বিরাটকে দেশের হয়ে আর টি-টোয়েন্টিতে খেলতে দেখা যাবে না। এই ইস্যু নিয়ে নাম প্রকাশে অনিচ্ছুক বিসিসিআই-এর কর্তা বলেন, “টি-টোয়েন্টি দলে বিরাটকে জায়গা করে দেওয়া বেশ কঠিন। তবে তাই বলে বিসিসিআই ও জাতীয় নির্বাচক কমিটি এখনই কোনও বড় সিদ্ধান্ত নিতে রাজি নয়। বিরাটের সঙ্গে ওর ভবিষ্যত নিয়ে বিস্তারিত আলোচনার পরেই যাবতীয় সিদ্ধান্ত নেওয়া হবে। সেই আলোচনার পরেই নির্ভর করবে টি-টোয়েন্টি বিশ্বকাপের বিরাটের খেলা।”

শুধু বিরাট নন, রোহিত শর্মাও আপাতত সীমিত ওভারের ক্রিকেট থেকে বিশ্রামে। তবে হিটম্যানকে জানিয়ে দেওয়া হয়েছে যে, টি-টোয়েন্টি বিশ্বকাপে খেললে তিনিই অধিনায়ক থাকবেন। সেই বোর্ড কর্তা ফের বলেন, “রোহিতকে ইতিমধ্যেই বলে দেওয়া হয়েছে যে, টি-টোয়েন্টি বিশ্বকাপে খেললে ওর নেতৃত্বেই দল খেলবে। তবে আপাতত রোহিত সাদা বলে খেলবে না। আফগানিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজেও রোহিতের খেলার প্রশ্নই নেই।”

টেস্ট ও একদিনের ক্রিকেটের মতো টি-টোয়েন্টি ফরম্যাটেও দাপট দেখিয়েছেন বিরাট। ১১৫টি ম্যাচে ৪০০৮ রান করে এই মুহূর্তে শীর্ষে রয়েছেন ‘কিং কোহলি’। গড় ৫২.৭৩। ১৩৭.৯৬ স্ট্রাইক রেট বজায় রেখে করেছেন ১টি শতরান ও ৩৭টি অর্ধ শতরান। সর্বোচ্চ অপরাজিত আফগানিস্থানের বিরুদ্ধে ১২২ রান।

এদিকে আইপিএলেও ব্যাটার বিরাট সবার উপরে রয়েছেন। ২৩৭টি ম্যাচে তাঁর রান ৭২৬৩। গড় ৩৭.২৫। ১৩০.০২ স্ট্রাইক রেট বজায় রেখে করেছেন ৭টি শতরান ও ৫০টি অর্ধ শতরান। সর্বোচ্চ পঞ্জাব কিংসের বিরুদ্ধে ৫০ বলে ১১৩ রান। এমন রেকর্ডের মালিক বিরাট কি সত্যি ২০ ওভারের ফরম্যাট থেকে পুরোপুরি সরে দাঁড়াবেন? আলোচনা তুঙ্গে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments