Tuesday, March 5, 2024
Homeখেলাধুলাটি-টোয়েন্টি বিশ্বকাপের পরেই ভারতীয় দলের অধিনায়ক হতে চলেছেন রোহিত শর্মা

টি-টোয়েন্টি বিশ্বকাপের পরেই ভারতীয় দলের অধিনায়ক হতে চলেছেন রোহিত শর্মা

নিউজ ডেস্ক;
বহুদিন ধরেই ভারতীয় ক্রিকেট সমর্থকদের দাবি ছিল, সীমিত ওভারের ক্রিকেটে বিরাটকে সরিয়ে রোহিত শর্মাকে অধিনায়ক করা হোক। সূত্রের খবর, এতদিনে তাঁদের সেই স্বপ্ন সার্থক হতে চলেছে। শোনা যাচ্ছে, আসন্ন টি-২০ বিশ্বকাপের পরই সীমিত ওভারের ক্রিকেটে অধিনায়কের পদ ছেড়ে দিতে পারেন বিরাট কোহলি। সেই জায়গায় রোহিতকে নতুন অধিনায়ক হিসেবে নিযুক্ত করা হবে। যদিও BCCI-এর পক্ষ থেকে এই ব্যাপারে আনুষ্ঠানিকভাবে কোনও মন্তব্য করা হয়নি। আপাতত ক্রিকেটের তিনটে ফরম্যাটেই ভারতকে নেতৃত্ব দিচ্ছেন বিরাট কোহলি।

মুম্বই ইন্ডিয়ান্স দলের হয়ে রোহিত শর্মার ক্যাপ্টেন্সি রেকর্ড অনেকটাই ভালো। ২০২০ সালে সংযুক্ত আরব আমিরশাহীতে মুম্বই ইন্ডিয়ান্স IPL খেতাব জয় করার পর থেকে সকলেই এই দাবি সোচ্চার হন যে সীমিত ওভারের অধিনায়কত্ব, ন্যুনতম T20 ক্রিকেটে, রোহিত শর্মার হাতে তুলে দেওয়া হোক। তবে টি-২০ বিশ্বকাপের পরেই এই দাবি বাস্তবে রূপায়িত হতে পারে। কারণ কোহলি আপাতত অধিনায়কত্ব ছেড়ে নিজের ব্যাটিংয়ের উপরেই বেশি করে জোর দিতে চাইছেন।

একটি বিশেষ সূত্র থেকে জানা গিয়েছে, ‘বিরাট নিজের মুখেই এই ঘোষণা করবেন। তিনি আপাতত নিজের ব্যাটিং নিয়েই বেশি মনোঃসংযোগ করতে চান। সেই জায়গায় ফিরে যেতে চান, যেকারণে গোটা বিশ্ব তাঁকে চেনে।’

৩২ বছর বয়সি কোহলি এখনও পর্যন্ত ৯৫টি একদিনের ম্যাচে ভারতীয় ক্রিকেট দলকে নেতৃত্ব দিয়েছেন। তারমধ্যে ৬৫ ম্যাচে জয়লাভ করেছেন এবং ২৭ ম্যাচে পরাস্ত হয়েছেন। জয়ের শতকরা হাল ৭০.৪৩। অন্যদিকে ৪৫ টি-২০ ম্যাচে এখনও পর্যন্ত তিনি ভারতীয় ক্রিকেট দলকে নেতৃত্ব দিয়েছেন। তারমধ্যে ২৭ ম্যাচে জয়লাভ করলেও ১৪ বার তিনি হেরে গিয়েছেন।

অন্যদিকে আবার ৩২ বছর বয়সি রোহিত শর্মা ভারতকে ১০টি একদিনের ম্যাচে নেতৃত্ব দিয়েছেন। তারমধ্যে আটটা ম্যাচেই দল জিতেছে। মাত্র দুবার হেরেছে। অন্যদিকে ১৯ বার টি-২০ ম্যাচে দেশকে নেতৃত্ব দিয়েছেন। তারমধ্যে ১৫ ম্যাচে জিতেছেন এবং চারটে ম্যাচ হেরে যাবেন।

ওই রিপোর্টে আরও যোগ করা হয়েছে, ‘বিরাট নিজেই তাঁর দায়িত্ব ঠিকঠাকভাবে পালন করতে চাইছে। ও নিজেই বুঝতে পেরেছে সকল ফরম্যাটে অধিনায়কত্বের দায়িত্ব নেওয়ার কারণেই তার প্রভাব ওর ব্যাটিংয়ের উপর পড়ছে। ও সেই স্পেসটা চাইছে। কারণ ও মনে করে ভারতীয় ক্রিকেটকে এখনও অনেক কিছুই দেওয়ার আছে। রোহিত যদি সাদা বলের অধিনায়ক হন, লাল বলের ক্রিকেটে কিন্তু বিরাটই ভারতীয় ক্রিকেট দলকে নেতৃত্ব দেবেন। পাশাপাশি টি-২০ এবং একদিনের ক্রিকেটে তিনি নিজের ব্যাটিংয়ের উপরে আরও বেশি করে মনোনিবেশ করবেন। বিরাটের এখন মাত্র ৩২ বছর বয়স। পরের ৫-৬ বছর তো ও হেসেখেলে ব্যাটিং তালিকার শীর্ষে থাকতে পারবে।’

তবে বিরাটের বিরুদ্ধে সবথেকে বড় সমালোচনা হল, তিনি এখনও পর্যন্ত কোনও মেজর ICC ট্রফি দেশকে জেতাতে পারেননি। সম্প্রতি জুন মাসে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত হেরে যায়। তারপরই এই বিতর্কটি ফের ইন্ধন পেয়েছিল।

সূত্রের খবর, বিগত কয়েকমাস ধরেই অধিনায়ক বদলের ব্যাপারে বিরাট, রোহিত এবং ভারতীয় টিম ম্যানেজমেন্টের মধ্যে কথাবার্তা চলছে। এবার সেই আলোচনাতেই বাস্তবের রং লাগতে চলেছে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments