জো বাইডেনকে কোনারকের সূর্য মন্দিরের চাকার মাহাত্ম্য বোঝালেন মোদী

ভারতে প্রথমবার আয়োজিত হয়েছে জি ২০ সম্মেলন। আমেরিকা, ব্রিটেন সহ জি-২০ র সদস্য দেশগুলির প্রতিনিধিরা উপস্থিত হয়েছেন রাজধানী দিল্লিতে। বিভিন্ন দেশের রাষ্ট্রনেতাদের উপস্থিতি উপলক্ষ্যে সেজে উঠেছে রাজধানী। যে কনভেনশন সেন্টারে সম্মেলনের আয়োজন করা হয়েছে, সেই ভারত মণ্ডপমও সেজে উঠেছে বিশেষভাবে। আধুনিক সব ব্যবস্থার পাশাপাশি ভারতীয় সংস্কৃতির ছোঁয়া রয়েছে সর্বত্র। ঠিক যে জায়গায় দাঁড়িয়ে রাষ্ট্রনেতাদের প্রধানমন্ত্রী অভ্যর্থনা জানালেন, তার পিছনে আঁকা রয়েছে কোনারকের সূর্য মন্দিরের চাকা। সম্মেলনে শুরুর আগে দেখা গেল মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ওই চাকার বর্ণনা দিচ্ছেন নরেন্দ্র মোদী।

ত্রয়োদশ শতকে তৈরি ওড়িশা রাজা প্রথম নরসিংহদেবের আমলে তৈরি হয়েছিল এই সূর্য মন্দিরের চাকা। এই চাকায় রয়েছে ২৪টি দণ্ড। ভারতের জাতীয় পতাকার মাঝেও রয়েছে এই চাকার আদলে তৈরি চক্র। সেই চাকার বর্ণনাই এদিন বাইডেনকে দিলেন মোদী।

শুধু বাইডেন নন, ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, মিশর, আর্জেন্টিনা, নাইজেরিয়া, ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট সহ বহু বিদেশে অতিথিকে এদিন স্বাগত জানিয়েছেন মোদী। আজই শীর্ষ সম্মেলনের প্রথম দিন। এদিনের আলোচ্য বিষয় হবে ‘ওয়ান আর্থ’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *