ভরা বর্ষায় চোখের সংক্রমণ বেড়েই চলেছে। রাজ্যে ঘরে ঘরে ‘জয় বাংলা’ বা কনজাংটিভাইটিসের (Conjunctivitis) সংক্রমণ বাড়ছে। দিল্লি-নয়ডাতেও পরিস্থিতি ভয়াবহ। সূত্রের খবর, গোটা দেশে চোখের অসুখে আক্রান্ত হাজারের বেশি। কনজাংটিভাইটিস থেকে বাঁচতে সতর্ক থাকতে বলছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

কনজাংটিভাইটিস (চোখের ফ্লু) দীর্ঘদিন ধরে একটি বর্ষার রোগ। ভারতে সাধারণত বর্ষাকালে এর ঘটনা বেড়ে যায়। সম্প্রতি খবর এসেছে যে, সারা দেশে অনেক রাজ্যে এই রোগের ঘটনা বাড়ছে এবং লোকেরা এটা নিয়ে বেশ চিন্তিত। দিল্লি এনসিআর সম্পর্কে কথা বললে, সেখানেও কনজাংটিভাইটিসের কেস বাড়তে শুরু করেছে এবং দিল্লি এইমস-এ প্রতিদিন ১০০টিরও বেশি কেস রিপোর্ট করা হচ্ছে। 

কনজাংটিভাইটিস কী, কীভাবে এটি বিকাশ লাভ করে এবং এটি প্রতিরোধের উপায় কী। এ সম্পর্কেও জেনে নিন। 

কনজেক্টিভাইটিস কি? 
কনজাংটিভাইটিস হল কনজাংটিভা (চোখের সাদা অংশ) প্রদাহ। কনজেক্টিভাইটিসের পরিবেশ ব্যাকটেরিয়া বা ভাইরাল নিয়ে গঠিত। কখনও কখনও লোকেরা এটি অ্যালার্জির প্রতিক্রিয়ার মাধ্যমেও পেতে পারে। রোগটি ছড়িয়ে পড়ার সবচেয়ে সাধারণ উপায় হল যখন সংক্রামিত চোখে হাত দিয়ে সেই হাত পরিস্কার করতে ভুলে যায়।
যদি কোনও ব্যক্তির কনজাংটিভাইটিস রোগ থাকে, তবে তাঁর চোখের দিকে তাকাবেন না এবং তাঁর রুমাল, তোয়ালে, দরজার হাতল, মোবাইল ইত্যাদি স্পর্শ করা থেকে বিরত থাকুন। 

কনজাংটিভাইটিস লক্ষণ 
ডাক্তাররা বলেন, কনজাংটিভাইটিস লক্ষণ দেখা দেওয়ার সঙ্গে সঙ্গে একজন চক্ষু বিশেষজ্ঞের কাছে যাওয়া উচিত। এর সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে চোখ লাল হওয়া, চুলকানি, কান্না। এছাড়াও চোখের চারপাশে স্রাব বা ক্রাস্ট হতে পারে। যদি ডাক্তার মনে করেন এটি কনজাংটিভাইটিস, তাহলে সেই ডাক্তার অ্যান্টিবায়োটিক চোখের ড্রপ লিখে দিতে পারেন। 

কনজাংটিভাইটিসের ক্ষেত্রে কী করবেন 
চোখের স্বাস্থ্য প্রায়শই অবহেলিত হয়। তবে বর্ষাকালে চোখের স্বাস্থ্য ঠিক রাখতে ছোট ছোট পদক্ষেপ নেওয়া প্রয়োজন। ডাক্তাররা বলছেন যে প্রথম পদক্ষেপটি হল ঘন ঘন আপনার চোখ স্পর্শ করা এড়ানো, বিশেষ করে যদি আপনার হাত সঠিকভাবে ধোয়া না হয়। কনজাংটিভাইটিস ভাইরাল সাধারণত নিজে থেকে সেরে যায় কিন্তু এই সময়ে চোখ পরিষ্কার রাখতে হবে। সংক্রমণের বিস্তার এড়াতে, বাড়ির অন্যান্য সদস্যদের নিয়মিত তাদের হাত ধোয়া উচিত এবং সংক্রামিত ব্যক্তিরও তাই করা উচিত। যদি আপনার চোখ শুষ্ক অনুভূত হয় তবে লুব্রিকেটিং আই ড্রপ ব্যবহার করুন। বাড়ির জলাবদ্ধ জায়গা বা জলাশয়গুলি ব্যাকটেরিয়ার প্রজনন ক্ষেত্র হতে পারে এবং যদি শিশুরা সেগুলিতে খেলতে থাকে তবে তাদের চোখ পরে অ্যান্টি-ব্যাকটেরিয়াল ওয়াইপস দিয়ে পরিষ্কার করা গুরুত্বপূর্ণ নয়তো চোখ ব্যাকটেরিয়ার সংস্পর্শে আসতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *