Friday, May 20, 2022
Homeপাঠকের কলম"গোঠ" কে নিয়ে জড়িয়ে আছে রয়েছে ডুয়ার্স তথা পাহাড়ের বহু মানুষের জীবন...

“গোঠ” কে নিয়ে জড়িয়ে আছে রয়েছে ডুয়ার্স তথা পাহাড়ের বহু মানুষের জীবন যাত্রা

পাঠকের কলমে অজয় রায় – “গোঠ” এই শব্দটি ডুয়ার্স এবং পাহাড়ের একটি পরিচিত শব্দ। “গোঠ” বলতে মূলত বোঝায় গোচারণ ভূমি / গবাদি পশুর রাখবার স্থান । এই “গোঠ” কে কেন্দ্র করে জড়িয়ে আছে ডুয়ার্সে তথা পাহাড়ের অনেক মানুষের জীবন যাত্রা। পশুপালন এই অঞ্চলের অনেক মানুষের জীবিকা। গরম কালে বা খরার সময় পাহাড়ের সংলগ্ন বা পাহাড়ের পাদদেশ এলাকায় গবাদি পশুর ঘাসের এবং পানীয় জলের অভাব দেখা দিলে এই সেই অঞ্চলের মানুষেরা তাদের স্থায়ী ঘর- বাড়ি ছেড়ে নিচের দিকে চলে আসে যেখানে পশুদের পর্যাপ্ত ঘাস এবং জলের ব্যবস্থা থাকে এবং সেখানে তারা জংগলের কাঠ, লতা -পাতা,বাঁশ ও এক প্রকারের পাহাড়ি লম্বা লম্বা ঘাস দিয়ে তারা নিজের এবং পশুদের থাকবার মতো অস্থায়ী এক ঘর তৈরি করে এটাকেই “গোঠ” বলে।

তারা সেই অস্থায়ী গোঠে ততদিন থাকে যত দিন তাদের স্থায়ী এলাকা গুলিতে গবাদি পশুর পর্যাপ্ত ঘাস ও জলের পর্যাপ্ত সুবিধা না হয়। গবাদি পশু এবং তার মালিকরা গোঠেই পেতে নেয় এক ধরনের সংসার। পুরো দিন গোয়ালারা গবাদি পশুদের নিয়ে পাহাড় সংলগ্ন চারণভূমিতে নিয়ে যায় এবং সন্ধ্যায় তারা ফিরে আসে গোঠে। তারা গরুর প্রত্যেক দিনের দুধ সংগ্রহ করে ঘরোয়া পদ্ধতিতে তৈরি করে মাখন, ঘি ও ছুরপি। ছুরপি এক প্রকারে দুধকে জ্বাল দিয়ে তৈরি করা এক শক্ত জিনিস। যেটা মুখে দিয়ে চুসে চুসে খেতে হয়। এই ছুরপি তাদের এক প্রকারের জলের তৃষ্ণা মেটাতে সাহায্য করে।এই সমস্ত জিনিস গুলি তারা কাছের কোনো জনবহুল এলাকায় গিয়ে বিক্রি করে।

Read More গ্রেট ব্রিটেনকে ৩–১ গোলে হারিয়ে অলিম্পিক হকির সেমিফাইনালে পৌঁছাল ভারত

“গোঠ” কে নিয়ে জড়িয়ে আছে রয়েছে ডুয়ার্স তথা পাহাড়ের বহু মানুষের জীবন যাত্রা

আমাদের এখানে বক্সা পাহাড়ের কিছু সংখ্যক ডুকপা মানুষেরা মঙ্গলবারের সান্তালা বাড়ির হাটে বিক্রি করতে নিয়ে আসে গরুর দুধের তৈরি জিনিস গুলি এবং বিক্রি করে তারা নিয়ে যায় দৈনন্দিন জীবনের কিছু রসদ চাল নুন তেল ডাল ইত্যাদি। এই গোঠে বাসিন্দারা পশু পালনের সাথে সাথে চাষ- আবাদ করে শাক- সবজির। চাষের জমিতে গবাদিপশুর গোবর সার হিসেবে ব্যাবহার করে পুরো জৈবিক পদ্ধতিতে জমিতে কুয়াস, আদা, হলুদ, এলাচ, গোল মরিচ, শিমুল স্কন্দ, মকই ইত্যাদির চাষ করে। এই গোঠের সংসারেই এই প্রকার মানুষের জীবন যাত্রা নির্বাহ হয় এবং প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িয়ে আছে ডুয়ার্স তথা পাহাড়ের একাংশ মানুষের জীবন যাত্রা।
আপনাদের অনেকেরই হয়তো পাহাড়ে এবং ডুয়ার্সে ঘুরতে গিয়ে পাহাড়ের গাঁয়ে বা পাদদেশে পরিত্যক্ত বা সচল বাঁশ, লতা- পাতা দিয়ে ছোট্ট ছোট্ট “গোঠ” গুলির চোখে পড়েছে বা দেখে থাকবেন যেটা অনেকের কাছেই অজানা।

ধন্যবাদ!

জলবন্দি ঘাটালের একাধিক গ্রাম পরিদর্শনে সাংসদ অভিনেতা দেব

বেশ কয়েক দিনের প্রবল বর্ষণে জেরে জল বন্দি ঘাটালের একাধিক গ্রাম, পানীয় জলের চরম সংকট দেখা দিয়েছে ঘাটাল ব্লকের বেশ কিছু গ্রামে।জলের তলায় পানীয় জলের ট্যাপ। বিদ্যুৎ পরিষেবা ব্যাহত, আর সবে মিলিয়ে ঘাটালে পানীয় জলের সংকট দেখা দিয়েছে বেশ কয়েকটি দুর্গম এলাকায়।পানীয় জল পেতে সকাল থেকে ড্রাম, বালতি, মগ, বোতল ব্যাগ ভর্তি করে ডিঙি নিয়ে জল পেরিয়ে পানীয় জল পেতে হুড়োহুড়ি অজবনগর এলাকার বাসিন্দাদের। এমনই ছবি দেখা গেলো ঘাটালের রথিপুরে ঘাটাল-চন্দ্রকোনা রাজ্য সড়কের উপর। সকাল থেকে অজবনগর এলাকার বাসিন্দারা ডিঙি নৌকায় করে দীর্ঘ জল পেরিয়ে রাজ্য সড়কের ধারে লাইন দিয়ে জল পেতে হচ্ছে। ঘাটাল পৌরসভার তরফে বিভিন্ন এলাকায় গাড়িতে করে জলের ট্যাঙ্কি পাঠিয়ে জল সরবরাহ করছে। কিন্তু চাহিদা মতো পর্যপ্ত পানীয় জল না মেলায় জলের লাইনে হুড়োহুড়ি জলবন্দি এলাকার মানুষদের।

জলবন্দি ঘাটালের একাধিক গ্রাম পরিদর্শনে সাংসদ অভিনেতা দেব

ঘাটাল মহকুমাশাসক সহ ঘাটালের প্রাক্তন বিধায়ক শংকর দোলুই, দাসপুরের বিধায়ক মমতা ভূইঁয়া সহ তৃণমূলের জেলা সভাপতি তথা পিংলার বিধায়ক অজিত মাইতি কে সাথে নিয়ে ঘাটালের সাংসদ দীপক অধিকারী তথা দেব বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণ করলেন। তার আগে ঘাটাল মহকুমা অফিসে আধিকারিকদের নিয়ে বৈঠক করেন তিনি। মহকুমা অফিসে বন্যায় মৃত সাতজনের মধ্যে দুজন পরিবারের সদস্যদের হাতে রাজ্যসরকার ঘোষিত দুই লক্ষ টাকা র চেক তুলে দেন সাংসদ দীপক অধিকারী। সকলের পাশে থাকার আশ্বাস দেন।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments