কোচবিহার::
রাজ আমলের প্রাচীন রীতি প্রথা ও ঐতিহ্য মেনে কোচবিহার মদনমোহন মন্দিরের কাঠামিয়া মন্দিরে পূজিতা হয়ে আসছেন বড় তারা মা। রাজ আমলে কোচবিহার মদনমোহন মন্দির স্থাপন করার পর থেকে এই পুজো শুরু করা হয় মদনমোহন মন্দিরে। বড় দেবীর বিসর্জনের পর মদনমোহন মন্দিরের কাঠামিয়া মন্দিরে করা হয় মহা লক্ষ্মী পুজো। তার পরবর্তী সময়ে এই বড় তারা মায়ের পুজোর প্রস্তুতি শুরু করা হয় কোচবিহার মদনমোহন মন্দিরের কাঠামিয়া মন্দিরে। আনুমানিক প্রায় ১৫০ বছরের পুরনো এই পুজোয় বলি প্রথা প্রচলিত রয়েছে। এই পুজোর নিয়ম-রীতি অন্যান্য কালী পুজোর থেকে অনেকটাই আলাদা।

এই পুজোর সম্পর্কে কোচবিহার মদনমোহন মন্দিরের রাজ পুরোহিত হীরেন্দ্রনাথ ভট্টাচার্য বলেন, “রাজ আমলে এই পুজো শুরু করা হয়। তার পরবর্তী সময়ে আর বন্ধ করা হয়নি এই পুজো। দীর্ঘ প্রায় দেড়শো বছরের বেশি সময় ধরে এই পুজো হয়ে আসছে কোচবিহার মদনমোহন মন্দির চত্বরে। এই পুজোয় বিভিন্ন ধরনের বলির প্রথা প্রচলিত রয়েছে। অমাবস্যার পূর্ণ তিথিতে দীপাবলীর দিনে এই বড় তারা মায়ের পুজো করা হয়ে থাকে মদনমোহন মন্দিরের কাঠামিয়া মন্দিরে। ভয়ংকর দর্শন এই দেবীর পুজোর নিয়ম-রীতি অন্যান্য সকল কালী পুজোর থেকে একদমই আলাদা।

এই পুজোর দিনে কোচবিহার মদনমোহন মন্দিরে প্রচুর সংখ্যক দর্শনার্থী ও পুণ্যার্থীরা ভিড় জমান বড় তারা মায়ের পুজোর উপলক্ষে। একটা সময় এই পুজোর সমস্ত দায়িত্বভার সামলাতেন কোচবিহারের রাজারা। তবে বর্তমান সময়ে এই পুজোর সমস্ত দায়িত্বভার পালন করেন কোচবিহার দেবোত্তর ট্রাস্ট বোর্ডের আধিকারিকেরা। রাজ আমলের কোন রীতি ও প্রথা ক্ষুন্ন করা হয়নি এখনো পর্যন্ত। প্রাচীন প্রথামেনে আজও হয়ে আসছে কোচবিহার মদনমোহন বাড়িতে বড় তারা মায়ের পুজো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *