Thursday, September 29, 2022
Homeবিদেশউত্তপ্ত আফগানিস্তানের শান্তি চেয়ে আর্জি জানালেন আফগান ক্রিকেটার রশিদ খান

উত্তপ্ত আফগানিস্তানের শান্তি চেয়ে আর্জি জানালেন আফগান ক্রিকেটার রশিদ খান

নিউজ ডেস্কঃ
গোটা আফগানিস্তান জ্বলছে। কাবুল বিমানবন্দরের বাইরে একের পর এক বিস্ফোরণ, তটস্থ করে তুলেছে গোটা বিশ্বকে। কয়েকঘণ্টার ব্যবধানে তিন তিনটে বিস্ফোরণে কেঁপে উঠল হামিদ কারজাই বিমানবন্দর। জানা গিয়েছে, আত্মঘাতী হামলার কারণেই এই বিস্ফোরণ ঘঠেছে। স্থানীয় সংবাদমাধ্যম সূত্রের খবর, মার্কিন সেনার সঙ্গে শুরু হয়েছে জঙ্গিদের গুলির লড়াইও। শেষ খবর পাওয়া পর্যন্ত কমপক্ষে ৬০ জন এই ঘটনায় প্রাণ হারিয়েছেন। এই পরিস্থিতিতে আফগানদের প্রাণ ভিক্ষা চাইলেন জাতীয় দলের ক্রিকেটার রশিদ খান।

আজ একটি টুইট করে তিনি লিখেছেন, ‘গোটা কাবুল রক্তে ভাসছে। দয়া করে আফগানদের হত্যা বন্ধ করুন।’ সঙ্গে তিনি কান্নার ইমোজিও শেয়ার করেছেন।

তবে এটাই প্রথমবার নয়। আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে ইতিপূর্বেও সরব হয়েছিলেন এই ক্রিকেটার। জাতীয় পতাকা গালে এঁকে ক্রিকেট মাঠে নামার পাশাপাশি তিনি টুইট করে গোটা বিশ্বের কাছে আফগানিস্তানকে বাঁচানোর কাতর আর্তি জানিয়েছিলেন। রশিদ লিখেছিলেন, ‘প্রিয় বিশ্ব নেতৃবৃন্দ। আমার দেশ আজ প্রচণ্ড অশান্ত হয়ে রয়েছে। শিশু এবং মহিলাসহ দেশের হাজার হাজার নিষ্পাপ জনগণ প্রতিদিন শহিদ হচ্ছেন। ঘরবাড়ি এবং সম্পত্তি প্রতিনিয়ত ধ্বংস করা হচ্ছে। বহু পরিবারকে স্থানান্তর করা হয়েছে… আমাদের এই অশান্ত পরিবেশ থেকে উদ্ধার করুন। আফগানদের হত্যা বন্ধ করুন। আমরা শান্তি চাই।’

এই প্রসঙ্গে আপনাদের জানিয়ে রাখি, বিমানবন্দর এবং ব্যারন হোটেলের বাইরে এই জোড়া বিস্ফোরণ ঘটেছে। খুব অল্প সময়ের মধ্যেই এই দুটো বিস্ফোরণ ঘটে। বিভিন্ন সোশ্যাল সাইটে প্রকাশিত ছবিতে দেখা গিয়েছে, রক্তমাখা জামাকাপড়ে বিমানবন্দর থেকে লোকজন বেরিয়ে আসছেন। পাশাপাশি অনেককে আবার ভাঙা বহুতল থেকেও উদ্ধার করা হচ্ছে। গোটা বিশ্ব এই ঘটনার তীব্র নিন্দা করেছে।

অন্যদিকে, হামলার তীব্র নিন্দা করা হয়েছে তালিবানের তরফেও। একটি টুইটার অ্যাকাউন্টে ঘটনার নিন্দা করেছে তালিবান। টুইটে বলা হয়েছে, ‘কাবুল বিমানবন্দরে সাধারণ নাগরিকদের উপরে বোমা হামলার ইসলামিক আমিরাত তীব্র নিন্দা করছে। মার্কিন বাহিনীর নিরাপত্তায় থাকা এলাকায় এই বিস্ফোরণ ঘটেছে। ইসলামিক আমিরাত সাধারণ মানুষের নিরাপত্তা ও সুরক্ষার দিকে গভীর মনোযোগ দিচ্ছে।’

বৃহস্পতিবার সকালেই মার্কিন সেনার গোয়েন্দা বিভাগ আফগানিস্তান বিমানবন্দরে এই হামলার খবর দিয়েছিল। সেই কথা শুনেই দ্রুত বিমানবন্দর খালি করার কাজও শুরু করা হয়েছিল। সতর্কতার ২৪ ঘন্টা কাটতে না কাটতেই সেই আশঙ্কাই সত্যি হল।

তবে এই ঘটনায় কোনও ভারতীয় হতাহত হননি বলেই জানিয়েছে বিদেশ মন্ত্রক। ভারতীয় নাগরিকরা প্রত্যেকেই সুস্থ এবং সুরক্ষিত রয়েছেন। অন্যদিকে কেন্দ্রের তরফে কাবুলের উপর এই হামলাকে তীব্র ধিক্কার জানানো হয়েছে। পাশাপাশি আফগানদের প্রতি সমবেদনাও জানানো হয়েছে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments