Thursday, July 7, 2022
Homeপাঠকের কলমআত্মার শান্তির কামনার পথ ডুয়ার্সের "ফলাইচা"

আত্মার শান্তির কামনার পথ ডুয়ার্সের “ফলাইচা”

পাঠকের কলমে- অজয় রায়ঃ

ডুয়ার্সে অনেক রাস্তার পাশে বা কোনো সামন্য বা বেশি জনবহুল এলাকায় আপনারা এই বসবার কাঠের মাচার মতো হয়তো আপনাদের চেখে পড়েছে বা দেখতে পাওয়া যায় এটা হলো “ফলাইচা”। এটা একটা নেপালি ভাষা । নেপালী সম্প্রদায়ের মধ্যে এই “ফলাইচা” বানানোর প্রথা চলে আসছে যুগ ধরে । তাদের পরিবারের বা আত্মীয়দের কেউ পরলোকে গমন করলে তার আত্মার চীর শান্তির কামনার জন্য রাস্তার পাশে বা সামন্য বা বেশি জনবহুল এলাকায় এটা তৈরি করে । তাদের বিশ্বাস যে এই “ফলাইচা” পথের চলাচল করা মানুষের রোদ্র, বৃষ্টি থেকে রক্ষা করবে সাথে এখানে বিশ্রাম নিলে সেই মারা যাওয়ার ব্যাক্তির আত্মা শান্তি পায় ।

যত বেশি সংখ্যায় মানুষ এই ” ফলাইচা “তে বিশ্রাম নেবে বা বসবে সেই পরলোক গমন করা ব্যাক্তির আত্মা চীর শান্তি পাবে এবং স্বর্গ লাভ করবে। লক্ষ্য করলে দেখতে পারবেন এই “ফলাইচা” তে কাঠের উপর খোদাই করে বা রঙ দিয়ে লেখা থাকে সেই পরলোক গমন করা ব্যাক্তির জন্ম ও মৃত্যুর দিন তারিখ ও তিথি বা আরো অন্যান্য কিছু । যদিও আগে এটা বেশি ভাগ কাঠেরই দেখতে পাওয়া যেত কিন্তু এখনকার দিনে খুব সুন্দর ভাবে সিমেন্টের পাকা করেই তৈরি করে অনেকে । তাতে মার্বেল পাথরে খোদাই করে লাগানো থাকে সেই হারানো প্রিয় জনের ছবি সহ কিছু তথ্য ।এই “ফলাইচা” যত বেশি দিন টিকবে ততই তাদের বিশ্বাস মজবুত হবে। মানব সেবার মধ্যে দিয়ে অটুট থাকুক তাদের এই বিশ্বাস যুগ যুগ ধরে।বেঁচে থাকুক তাদের হারানো প্রিয় জনের স্মৃতি সবসময় তাদের মাঝে এই “ফলাইচা” রুপে ।

অনান্য খবর-চিকিৎসক দিবস পালিত হল কোচবিহার মহারাজা জিতেন্দ্র নারায়ন মেডিকেল কলেজ হাসপাতালে

আত্মার শান্তির কামনার পথ ডুয়ার্সের “ফলাইচা”

When one of their family or relatives passes away, they make it on the side of the road or in a small or overcrowded area to wish for the eternal peace of their soul. They believe that walking on this “Falaicha” path will protect people from the sun and rain, and that the soul of the dying person will rest here.
Finds peace.

পাঠকের কলমে লিখতে চাইলে আমাদের সাথে যোগাযোগ করুন।
যোগাযোগ নাম্বারঃ ৮৫০৯২৫৯১১৫

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments