Thursday, July 7, 2022
Homeকরোনা আপডেটআছড়ে পড়তে পারে করোনার চতুর্থ ঢেউ? কি বলছেন বিশেষজ্ঞরা,পড়ুন

আছড়ে পড়তে পারে করোনার চতুর্থ ঢেউ? কি বলছেন বিশেষজ্ঞরা,পড়ুন

কানপুর IIT-র গবেষকরা দাবি করেছেন, জুন-জুলাই মাসে দেশে আছড়ে পড়তে পারে করোনার নতুন একটি ঢেউ। এরপরেই আতঙ্ক ছড়িয়েছিল বিভিন্ন মহলে। তবে কি সত্যি করোনার নতুন ঢেউয়ে আবারও গৃহবন্দি হতে হবে সাধারণ মানুষকে? উঠছিল প্রশ্ন। এবার এই গবেষণা নিয়ে উল্লেখযোগ্য মন্তব্য করলেন অন্যান্য বিশেষজ্ঞরা।

IIT কানপুরের গবেষকরা দাবি করেছিলেন, চলতি বছরের জুন মাসের ২২ তারিখ থেকেই দেশে কোভিডের নতুন ঢেউ শুরু হতে পারে। এই ঢেউয়ের ভয়াবহতা চলবে ২৪ অক্টোবর পর্যন্ত। IIT কানপুরের বিশেষজ্ঞরা আরও দাবি করেছিলেন, চতুর্থ ঢেউয়ের ক্ষেত্রে সংক্রমণ শিখর ছুঁতে পারে ১৫ থেকে ৩১ অগাস্টের মধ্যে। এরপরে নিম্নমুখী হবে কোভিড গ্রাফ।

এবার এই গবেষণার পালটা যুক্তি দেখালেন অন্যান্য বিশেষজ্ঞরা। সম্প্রতি চেন্নাই ইনস্টিটিউটট অফ ম্যাথেমেটিক্যাল সায়েন্স এর অধ্যাপক সীতাভ্র সিংহ বলেন, ” ভবিষ্যতে করোনার নতুন ঢেউ আসবে কিনা তা এখন থেকেই বলা সম্ভব নয়।” অন্যদিকে, Ashoka University-র অধ্যাপক গৌতম মেনন দাবি করেছেন, কানপুর IIT-র এই গবেষণাকে অত্যন্ত গুরুত্ব দেওয়া অপ্রয়োজনীয়। বিভিন্ন ভ্যারিয়্যান্টের উৎপত্তি হলেই করোনা মহামারী শুরু হয়। সেক্ষেত্রে আগে থেকে নতুন ঢেউ কবে আসবে তা বলা সম্ভব নয় বলে জানান তিনি। এছাড়াও বিভিন্ন একক গবেষকও কানপুর IIT-র চতুর্থ ঢেউয়ের পূর্বাভাস সংক্রান্ত গবেষণার সমালোচনা করেছেন।

উল্লেখ্য,IIT কানপুরের ম্যাথমেটিক্স এবং স্ট্যাটিসটিক্স বিভাগের সবরা প্রসাদ রাজেশভাই, শুভ্রা শংকর ধর করোনার চতুর্থ ঢেউ নিয়ে গবেষণাটি করেছেন। তাঁরা দাবি করেছিলেন, “বিশ্বের বহু দেশ ইতিমধ্যে করোনাভাইরাসের তৃতীয় ঢেউ প্রত্যক্ষ করেছে এবং কিছু দেশে করোনার চতুর্থ ঢেউ প্রভাব বিস্তার করা শুরু করেছে। সেক্ষেত্রে ২২ জুনের মধ্যে ভারতে করোনার চতুর্থ ঢেউ শুরু হতে পারে এবং তা শিখর ছোঁবে ২৩ অগাস্ট এবং শেষ হতে পারে ২৪ অক্টোবরের মধ্যে।”

এদিকে, দেশে কমছে দৈনিক করোনা সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় নতুন করে দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৩৬২ জন, মৃত্যু হয়েছে ৬৬ জনের। এই মুহূর্তে দেশে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ৫৪ হাজার ১১৮ জন। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা প্রাণ কেড়েছে ৬৬ জনের। এদিকে করোনার হাত থেকে রক্ষার জন্য টিকাকরণে দেওয়া হচ্ছে বিশেষ জোর। এখনও পর্যন্ত দেশবাসীকে মোট ১৭৮ কোটি ৯০ লাখ ৬১১ হাজার ৮৮৭ ডোজ টিকা দেওয়া হয়েছে।

এই সময় ডিজিটাল থেকে তথ্য গৃহীত

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

More News

Recent Comments